সোমবার ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

২৪ দেশ ভ্রমণে ব্রিটিশ নাগরিকদের সতর্কতা

যুক্তরাজ্য অফিস   |   সোমবার, ১৩ মে ২০২৪   |   প্রিন্ট   |   4 বার পঠিত

২৪ দেশ ভ্রমণে ব্রিটিশ নাগরিকদের সতর্কতা

বিভিন্ন নিরাপত্তা জনিত উদ্বেগের কারণে অনেক দেশ তার নাগরিকদের নির্দিষ্ট কিছু দেশ বা অঞ্চলে যেতে নিষেধ করে থাকে। এবার ব্রিটিশ সরকারের ফরেন অফিস বিশ্বের ২৪টি দেশের জন্য নো ট্রাভেল অ্যাডভাইস জারি করেছে। অর্থ্যাৎ লিস্টে থাকা অঞ্চল বা দেশগুলোতে ব্রিটিশরা যেতে পারবে না। নিষিদ্ধের তালিকায় কিছু অনুমানযোগ্য দেশের পাশাপাশি কয়েকটি চমকও রয়েছে।

ভ্রমণের জন্য কালো তালিকাভুক্ত এসব দেশের মধ্যে রয়েছে- আফগানিস্তান, বেলারুশ, বুরকিনা ফাসো, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, চাদ, হাইতি, ইরান, ইরাক, ইসরায়েল, লেবানন, লিবিয়া, মালি এবং নাইজার। তালিকার অন্যান্য দেশগুলোর মধ্যে রয়েছে উত্তর কোরিয়া, ফিলিস্তিনি অঞ্চল, রাশিয়া, সোমালিয়া, সোমালিল্যান্ড, সাউথ সুদান, সুদান, সিরিয়া, ইউক্রেন, ভেনিজুয়েলা এবং ইয়েমেন।

আফগানিস্তানে ভ্রমণের বিষয়ে যুক্তরাজ্যের ফরেন অফিস বলছে, অস্থিতিশীল নিরাপত্তা পরিস্থিতির এই দেশটিতে ভ্রমণ অত্যন্ত বিপজ্জনক। এছাড়া ব্রিটিশ নাগরিকরা আফগানিস্তানে বন্দী হওয়ার ঝুঁকিতে রয়েছে। ইউক্রেনে চলমান আগ্রাসনের কারণে ফরেন অফিস রাশিয়ায় সব ধরনের ভ্রমণের বিরুদ্ধে পরামর্শ দিয়েছে।

জানা গেছে, অন্য কোনো দেশে ভ্রমণের আগে ফরেন অফিসের ট্রাভেল নোটিশ যাচাই করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেউ যদি ফরেন অফিসের পরামর্শের বিরুদ্ধে ভ্রমণ করে তবে তার ট্রাভেল ইন্স্যুরেন্স বাতিল হয়ে যেতে পারে এবং কিছু ক্ষেত্রে তার কনস্যুলার সহায়তা সীমিত করা হতে পারে।

Facebook Comments Box

Posted ১২:৫৮ অপরাহ্ণ | সোমবার, ১৩ মে ২০২৪

londonpratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

Editor : Naem Nizam