সোমবার ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রিটেনে সিকেল সেল রোগ নিয়ে মিলল সুখবর

যুক্তরাজ্য অফিস   |   মঙ্গলবার, ০৭ মে ২০২৪   |   প্রিন্ট   |   7 বার পঠিত

ব্রিটেনে সিকেল সেল রোগ নিয়ে মিলল সুখবর

ব্রিটেনের অনেক মানুষ সিকেল সেল নামের একটি মারাত্মক রোগে আক্রান্ত। ভয়াবহ এই রোগ নিয়ে এবার মিলল সুখবর। সিকেল সেল রোগের জন্য একটি নতুন চিকিৎসা পদ্ধতি সুপারিশ করেছে হেলথ ওয়াচডগ। যা এই রোগে আক্রান্তদের জন্য লাইফ চেঞ্জিং একটি ঘটনা হয়ে দাঁড়াবে। ১২ বছর বা তার বেশি বয়সী আক্রান্ত ব্যক্তিদের জন্য ন্যাশনাল ইনস্টিটিউট ফর হেলথ অ্যান্ড কেয়ার এক্সিলেন্স কর্তৃক এনএইচএস ইংল্যান্ড ভক্সেলটর নামের একটি ওষুধ ব্যবহারের সুপারিশ করেছে।

প্রতিদিনের ডোজ হিসেবে এই ট্যাবলেট খেতে হবে। এটি সিকেল সেলযুক্ত মানুষের ব্লাড সার্কুলেশনের প্রয়োজনীয়তা কমাতে সাহায্য করে। এতে তাদের জীবনযাত্রার মান উন্নত হবে। এনএইচএস জানিয়েছে, আফ্রিকান বা ক্যারিবিয়ান পারিবারিক ব্যাকগ্রাউন্ডের লোকদের মধ্যে এই রোগ বেশি দেখা যায়। ইংল্যান্ডে প্রায় ১৭ হাজার মানুষ এই রোগের সঙ্গে বসবাস করছে। এর মধ্যে ৪ হাজার মানুষ নতুন এই ট্রিটমেন্টের জন্য যোগ্য বলে ধারণা করা হচ্ছে। এই ওষুধের অনুমোদনকে সিকেল সেল রোগে আক্রান্ত ব্যক্তিদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করা চ্যারিটি সংস্থাগুলো স্বাগত জানিয়েছে।

সিকেল সেল সোসাইটির চিফ এক্সিকিউটিভ জন জেমস বলেন, দীর্ঘ দিন রিসার্চের এই ফলাফল সিকেল সেলে আক্রান্ত রোগীদের জীবনমান উন্নত করবে। এটা এই ডিজিজে আক্রান্তদের জীবনে একটি স্মরণীয় ঘটনা হয়ে থাকবে। মূলত বংশগত কারণে এই রোগ হয়ে থাকে। এতে একজন মানুষের আয়ু সাধারণ গড় আয়ুর চেয়ে ২০-৩০ বছর পর্যন্ত কমে যায়। এই ডিজিজে আক্রান্ত হলে শরীরে রক্তস্বল্পতা তৈরি হয়। এটি সিকেল সেল অ্যানিমিয়া নামেও বেশি পরিচিত। এই রোগে আক্রান্তদের রক্তের লোহিত রক্ত কণিকার কোষগুলো সিকেল আকৃতির হয় বলে এই নাম দেওয়া হয়েছে।

Facebook Comments Box

Posted ৫:৪০ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৭ মে ২০২৪

londonpratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

Editor : Naem Nizam