সোমবার ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

গ্রেটার সিলেট কমিউনিটি ইউকে

লন্ডনে মুক্তিযুদ্ধের চিত্র প্রদর্শনী ও ঈদ পুনর্মিলনী

নুরুল ইসলাম   |   রবিবার, ০২ জুন ২০২৪   |   প্রিন্ট   |   7 বার পঠিত

লন্ডনে মুক্তিযুদ্ধের চিত্র প্রদর্শনী ও ঈদ পুনর্মিলনী

গ্রেটার সিলেট কমিউনিটি ইউকে সাউথ ইস্ট রিজিওনের উদ্যোগে গত ২৭ মে ব্রিটেনের বিভিন্ন শহর থেকে আগত বিপুল সংখ্যক মানুষের উপস্থিতিতে মুক্তিযুদ্ধের প্রামাণ্য চিত্র প্রদর্শনী, উন্মুক্ত আলোচনা ও ঈদ পুনর্মিলনী ডিনার পার্টি অনুষ্ঠিত হয়েছে।

সংগঠনের সাউথ ইস্ট রিজিয়নের কনভেনার কমিউনিটি নেতা হারুনুর রশীদের সভাপতিত্বে এবং গ্রেটার সিলেট কাউন্সিলের সাবেক চেয়ারপার্সন কমিউনিটি লিডার নুরুল ইসলাম মাহবুব ও সংগঠনের কো-কনভেনার বিশিষ্ট ব্যবসায়ী জামাল হোসেনের সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠানটি যৌথভাবে পরিচালনা করেন সাউথ ইস্ট রিজিয়নের জয়েন্ট কনভেনার তাজুল ইসলাম ও সৈয়দ সায়েম করিম।

পূর্ব লন্ডনের মাইদা গ্রিল ব্যান্কুয়েটিং হলে গত ২৭ মে সন্ধ্যায় অনুষ্ঠিত এ মিলনমেলায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের স্পিকার ব্যারিস্টার সাইফ উদ্দিন খালেদ, ক্যামডেন কাউন্সিলের সিভিক মেয়র সমতা খাতুন, নিউহ্যাম কাউন্সিলের চেয়ার রহিমা রহমান, গ্রেটার সিলেট কাউন্সিলের সাবেক চেয়ারপারসন ও প্যাট্রন বিশিষ্ট শিক্ষাবিদ ড. হাসনাত এম হোসেইন এমবিই, গ্রেটার সিলেট কাউন্সিলের সাবেক চেয়ারপারসন ও প্যাট্রন কমিউনিটি ব্যক্তিত্ব কে এম আবু তাহের চৌধুরী, বিশিষ্ট রাজনীতিবিদ ও গ্রেটার সিলেট কাউন্সিলের ফাউন্ডার ট্রেজারার মাহিদুর রহমান, বর্ণবাদবিরোধী আন্দোলনের অন্যতম সংগঠক ও কমিউনিটি ব্যক্তিত্ব সিরাজ হক, রেডব্রিজ কাউন্সিলের সাবেক মেয়র কাউন্সিলার জোসনা ইসলাম, বিশিষ্ট রাজনীতিবিদ আলহাজ জালাল উদ্দিন, কয়ছর এম আহমদ, আবদুল আহাদ চৌধুরী, সাবেক কাউন্সিলর রাবিনা খান, গ্রেটার সিলেট কাউন্সিলের সাবেক সেক্রেটারি বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আব্দুল ক্বাইয়ুম কয়ছর, লন্ডন বাংলা প্রেস ক্লাবের সাবেক সভাপতি সৈয়দ নাহাস পাশা, বাংলাদেশ ক্যাটারাস অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট বিশিষ্ট ব্যবসায়ী অলি খান, গ্লোবাল জালালাবাদ অ্যাসোসিয়েশনের সভাপতি মুহিবুর রহমান মুহিব, বিসিসিআই এর ডাইরেক্টর শাহনুর আহমদ খান, গ্রেটার সিলেট কমিউনিটি ইউকের সেন্ট্রাল কমিটির কনভেনার মোহাম্মদ মকিস মনসুর, কো-কনভেনর বিশিষ্ট ব্যবসায়ী মসুদ আহমদ, সদস্য সচিব ড. মুজিবুর রহমান, কাউন্সিলার আবু তালহা চৌধুরী, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাবেক স্পিকার কাউন্সিলর আহবাব হোসেন, সেন্ট্রাল কমিটির জয়েন্ট কনভেনার বিশিষ্ট আইনজীবী ব্যারিস্টার মাসুদ আহমদ চৌধুরী, কাউন্সিলার রিতা বেগম, কাউন্সিলার মুজিবুর রহমান জসিম, কাউন্সিলার শাহ মিয়া, কাউন্সিলার ব্যারিস্টার নুরুল ইসলাম জুনেদ, লন্ডন বাংলা প্রেসক্লাবের ট্রেজারার সালেহ আহমদ, চ্যানেল এস এর মৌলভাবাজারের হেড অব দি নিউজ খালেদ চৌধুরী, ইউকে বিসিএর সাবেক ট্রেজারার সাইদুর রহমান বিপুল, সাবেক কাউন্সিলার আমিনুর খাঁন প্রমুখ।

সভায় বক্তারা গ্রেটার সিলেট কমিউনিটি ইউকের চ্যারিটি কার্যক্রম ও প্রবাসীদের ন্যায্য অধিকার আদায়ে বলিষ্ঠ ভূমিকার ভূয়সী প্রশংসা করেন। গ্রেটার সিলেটের নব-যাত্রাকে সাধুবাদ জানান এবং উত্তরোত্তর অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করেন। বক্তারা সিলেট আন্তর্জাতিক বিমান বন্দরের পূর্ণ সুযোগ সুবিধা চালুকরণ, পাওয়ার অব এটর্নি প্রদানে জটিলতা পরিহার, বিমানের ভাড়া কমানোসহ সর্বোপরি প্রবাসীদের হয়রানি বন্ধে বাংলাদেশ সরকারের কার্যকর উদ্যোগের জোর দাবি জানান। প্রবাসী বাংলাদেশীদের দাবী দাওয়া আদায়ের আন্দোলনে এ সংগঠন অগ্রণী ভূমিকা পালন করবে বলে উপস্থিত নেতৃবৃন্দ আশাবাদ ব্যক্ত করেন। অনুষ্ঠানে বক্তারা আরো বলেন, পাওয়ার অব এটর্নি প্রদানে বাংলাদেশ হাইকমিশনকে বৃটিশ পাসপোর্টকে আইডি হিসাবে গণ্য করতে হবে এবং বাংলাদেশে প্রবাসীদের সহায় সম্পত্তি রক্ষায় সরকারকে বিশেষ সেল গঠন করতে হবে।

অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের ইতিহাস সম্বলিত চিত্র প্রদর্শনী করা হয়। গ্রেটার সিলেট কমিউনিটি ইউকের কনভেনার মোহাম্মদ মকিস মনসুর এর সভাপতিত্বে এবং সাংবাদিক বিকুল চক্রবর্তীর ব্যবস্থাপনায় অনুষ্ঠিত এ অনুষ্ঠান ফিতা কেটে উদ্বোধন করেন ক্যামডেন কাউন্সিলের মেয়র কাউন্সিলার সমতা খাতুন। তার সাথে ছিলেন বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আব্দুল কাইউম কয়ছর, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ মোস্তফা ও সংগঠনের সাউথ ইস্ট রিজিয়নের কনভেনার কমিউনিটি নেতা হারুনুর রশীদসহ সব অতিথি। মেয়র কাউন্সিলর সমতা তাঁর বক্তব্যে বলেন, তিনি মুক্তিযুদ্ধের এ ধরনের চিত্র প্রদর্শনী ব্রিটিশ মিউজিয়াম ও ব্রিটিশ লাইব্রেরীতে আয়োজনের সহযোগিতা করবেন। ফলে নতুন প্রজন্মের সন্তানরা বাংলাদেশের ইতিহাস জানতে পারবে।

ব্রিটেনের মেইনস্ট্রিম পলিটিক্যাল পার্টির নেতৃবৃন্দের পাশাপাশি কমিউনিটির সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের বিপুল সংখ্যক নেতৃবৃন্দের উপস্থিতিতে অনুষ্ঠানটি একটি মিলনমেলায় পরিণত হয়। সভা শেষে বিলেতে ব্রিটিশ বাংলাদেশী কমিউনিটির উন্নয়ন ও মানবতার কল্যাণে সবাইকে ঐক্যের বন্ধনে কাজ করাসহ মুসলিম উম্মার সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া করা হয়।

সভায় গ্রেটার সিলেট কমিউনিটি ইউকের বেশ কিছু সদস্যরা পাঁচশত পাউন্ড পে করে লাইফ মেম্বার হওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। সংগঠনকে শক্তিশালী করার লক্ষ্যে গোটা ব্রিটেনজুড়ে লাইফ মেম্বার বাড়ানোর জন্য দৃঢ় প্রত্যয় ব্যক্ত করা হয়। সভায় বক্তারা বলেন, গ্রেটার সিলেট কমিউনিটি ইউকের সাথে বিলেতের সুপরিচিত ও প্রবীণ কমিউনিটি ব্যক্তিত্ব রয়েছেন বিধায় এই সংগঠনের সফলতা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। তাই অনেকেই পাঁচশত পাউন্ড দিয়ে লাইফ মেম্বার হওয়ার জন্য আগ্রহ প্রকাশ করছেন। সাউথ ইস্ট রিজিওনাল আহ্বায়ক কমিটি গ্রেটার সিলেট কমিউনিটি ইস্ট লন্ডন ব্রাঞ্চ, এসেক্স ব্রাঞ্চ, মিডলসেক্স ব্রাঞ্চ, সেন্ট্রাল লন্ডন ব্রাঞ্চ, কেন্ট ব্রাঞ্চ, লুটন ব্রাঞ্চ ও বেডফোর্ড ব্রাঞ্চ কমিটি গঠন করার মাধ্যমে সংগঠনের আগামী দিনের কর্মকান্ডে আরও বলিষ্ঠ ভূমিকা রাখবে বলে আগত নেতৃবৃন্দ আশাবাদ ব্যক্ত করেন।

Facebook Comments Box

Posted ৬:০৮ অপরাহ্ণ | রবিবার, ০২ জুন ২০২৪

londonpratidin.com |

Editor : Naem Nizam