সোমবার ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

মোদির শপথ অনুষ্ঠান আজ, থাকছেন ৮ হাজার অতিথি

অনলাইন ডেস্ক   |   রবিবার, ০৯ জুন ২০২৪   |   প্রিন্ট   |   5 বার পঠিত

মোদির শপথ অনুষ্ঠান আজ, থাকছেন ৮ হাজার অতিথি

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে টানা তৃতীয়বারের মতো শপথ নিতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। শপথ গ্রহণ অনুষ্ঠান শুরু হবে রবিবার (৯ জুন) সন্ধ্যা সোয়া ৭টায়। সেই অনুষ্ঠানে যোগ দিতে শনিবার দিল্লি পৌঁছেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতের সংবাদমাধ্যম হিন্দুস্থান টাইমস এ খবর জানিয়েছে।

শেখ হাসিনা ছাড়াও সিসিলিসের উপরাষ্ট্রপতি আহমেদ আফিফও শনিবার দিল্লি পৌঁছেছেন। এছাড়া প্রতিবেশী দেশ ও ভারত মহাসাগরীয় অঞ্চলের আরও ছয় দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানেরা এই অনুষ্ঠানে আমন্ত্রিত হয়েছেন। মরিশাসের প্রধানমন্ত্রী প্রবীন্দ কুমার জগন্নাথ, মালদ্বীপের প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জু, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং টোগবে, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে এবং নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানের পর রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর আমন্ত্রণে বিদেশি অতিথিরা নৈশভোজের আসরে যোগ দেবেন।

শপথ অনুষ্ঠানকে কেন্দ্র করে অনুষ্ঠান চলাকালে রাষ্ট্রপতি ভবনে এবং বাইরে নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে দিল্লিতে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

রাষ্ট্রপতি ভবন সূত্রে জানা গেছে, শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে আমন্ত্রণ জানানো হয়েছে দেশ-বিদেশের প্রায় ৮ হাজার বিশিষ্টজনকে। ভারতের বিভিন্ন পেশাজীবী, ধর্মীয় নেতা, চিকিৎসক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বরাও অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। এছাড়াও মোদির মন কি বাত অনুষ্ঠানের অংশগ্রহণকারী এবং পদ্মবিভূষণ, পদ্মভূষণ এবং পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্তদের শপথ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে।

বিদায়ী পার্লামেন্ট সদস্য, বিজেপি নেতা, এনইসি সদস্য এবং অন্যান্য বিধায়ক, এমএলএ এবং এমএলসিরা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে চেন্নাই রেলওয়ে বিভাগের বন্দে ভারত পাইলট ঐশ্বরিয়া এস মেনন এবং এশিয়ার প্রথম মহিলা পাইলট সুরেখা যাদবকে আমন্ত্রণ জানানো হয়েছে।

তবে এই অনুষ্ঠানে থাকছেন না মমতা বন্ধ্যোপাধ্যায়। শনিবার লোকসভায় তৃণমূল কংগ্রেসের নবনির্বাচিত পার্লামেন্ট সদস্যদের সঙ্গে বৈঠকের সময় মমতা বলেন, ‘আমরা এখনো আমন্ত্রণ পাইনি। আমন্ত্রণ পেলেও আমরা এই অনুষ্ঠানে যোগ দেব না।’

মোদির শপথ অনুষ্ঠানে থাকছেন না রাহুল গান্ধীও। তবে অনুষ্ঠানে যোগ দেবেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গে। কংগ্রেস এক বিবৃতিতে বলেছে, রাজ্যসভায় বিরোধী দলের নেতা হিসাবে উপস্থিত থাকবেন খড়গে।

এদিকে, শনিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে রওনা হন। প্রায় দেড় ঘণ্টা পর স্থানীয় সময় বেলা ১১টা ৫১ মিনিটে নয়াদিল্লির ভিভিআইপি বিমানবন্দর পালাম এয়ার ফোর্স স্টেশনে অবতরণ করে ফ্লাইটটি।

পালাম বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে ভারতের বিদেশ মন্ত্রণালয়ের সচিব (সিপিভি ও ওআইএ) মুক্তেশ পরদেশী, বাংলাদেশে ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা ও ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. মুস্তাফিজুর রহমান স্বাগত জানান।

নয়াদিল্লিতে অবস্থানকালে শেখ হাসিনা আজ সন্ধ্যা ৭টা ২০ মিনিটে রাষ্ট্রপতি ভবনে শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগদানের পর নরেন্দ্র মোদির সঙ্গে ওয়ান-টু-ওয়ান বৈঠক করবেন। পরে তিনি ভারতের রাষ্ট্রপতির দেওয়া রাষ্ট্রীয় নৈশভোজে যোগ দেবেন।

শেখ হাসিনা গতকাল শনিবার সন্ধ্যায় নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনে ভারতে বাংলাদেশের হাইকমিশনার আয়োজিত নৈশভোজে যোগ দেন। প্রধানমন্ত্রীর নয়া দিল্লির স্থানীয় সময় আগামী সোমবার বিকেল ৫টায় ঢাকার উদ্দেশে নয়াদিল্লি ত্যাগ করার কথা রয়েছে। বাংলাদেশ সময় ওই দিন রাত ৮টায় ঢাকা পৌঁছার কথা রয়েছে তার।

এর আগে গত বুধবার (৫ জুন) টেলিফোনে আলাপের সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তার শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানান এবং শেখ হাসিনা আমন্ত্রণ গ্রহণ করেন।

Facebook Comments Box

Posted ১১:৪৪ পূর্বাহ্ণ | রবিবার, ০৯ জুন ২০২৪

londonpratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

Editor : Naem Nizam