সোমবার ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রিটেনে বাড়ির দাম আকাশচুম্বী, সংকটে ক্রেতারা

যুক্তরাজ্য অফিস   |   সোমবার, ১৩ মে ২০২৪   |   প্রিন্ট   |   7 বার পঠিত

ব্রিটেনে বাড়ির দাম আকাশচুম্বী, সংকটে ক্রেতারা

২০২১ সাল থেকে ব্রিটেনে মর্টগেজ রেট বাড়ছে যা এখনো অব্যাহত রয়েছে। সুদের হার এখনও আকাশচুম্বী এবং কস্ট অফ লিভিং ক্রাইসিসও চলমান। এই অবস্থায় সম্ভাব্য বাড়ির ক্রেতারা প্রপার্টি কিনতে গিয়ে দ্বিধায় পড়ছে। এমনকি প্রপার্টি না কিনে তারা দেশের বিভিন্ন অঞ্চলে চলে যাওয়ার কথা বিবেচনা করতে পারে। লন্ডন এবং সাউথ ইস্ট ইংল্যান্ডে প্রাইস অনেক বেশি হওয়ায় ফার্স্ট টাইম বায়াররা বাড়ি কিনতে পারছে না। তবে সারাদেশে এমন কিছু এলাকা রয়েছে যেখানে প্রপার্টি প্রাইস অনেক সাশ্রয়ী। তাই যারা মাইগ্রেশনের প্ল্যান করছে তাদের জন্য এসব এলাকায় প্রপার্টি কেনা ভালো হবে।

হ্যালিফ্যাক্সের সর্বশেষ হাউস প্রাইস ইনডেক্স বলছে, নর্থ ইস্ট ইংল্যান্ড যুক্তরাজ্যের মধ্যে একটি বাড়ি কেনার জন্য সবচেয়ে সাশ্রয়ী এলাকা। এখানে একটি প্রপার্টি আপনি গড়ে ১ লাখ ৭২ হাজার ৫৩৮ পাউন্ডে কিনতে পারবেন। দ্বিতীয় সাশ্রয়ী স্থান হলো নর্দার্ন আয়ারল্যান্ড। এখানে একটি প্রপার্টির গড় মূল্য ১ লাখ ৯২ হাজার ৫০২ পাউন্ড। তৃতীয় স্থানে রয়েছে স্কটল্যান্ড, যেখানে একটি প্রপার্টির প্রাইস ২ লাখ ৪ হাজার ৫৭৯ পাউন্ড। হ্যালিফ্যাক্সের প্রাইস ইনডেক্সে আরও বলা হয়েছে, একটি প্রপার্টির দাম এপ্রিল মাসে ০.১ শতাংশ রেটে বেড়েছে, মার্চ মাসে এই প্রাইস ০.৯ শতাংশ কমে গিয়েছিল।

বিল্ডিং সোসাইটি বলছে, ২০২৪ সালের শুরুর দিকে একটি সাধারণ বাড়ির দাম বেড়ে গেছে। মার্চে একটি বাড়ির গড় দাম ২ লাখ ৮৮ হাজার ৭৮১ পাউন্ড থেকে বেড়ে এপ্রিলে ২ লাখ ৮৮ হাজার ৯৪৯ পাউন্ড হয়েছে। তবে লন্ডনে গড়ে একটি প্রপার্টির দাম ৫ লাখ ৩৯ হাজার ৩৩৬ পাউন্ড এবং সাউথ ইস্টে এই দাম ৩ লাখ ৮৪ হাজার ৯৭২ পাউন্ড।

এদিকে মানি লেন্ডাররা সাম্প্রতিক সপ্তাহে মর্টগেজ রেট বাড়াতে শুরু করেছে। কারণ বিশ্লেষকরা মনে করেন ব্যাংক অব ইংল্যান্ড প্রত্যাশা মাফিক ইন্টারেস্ট রেট বাড়াবে না। মানি লেন্ডার প্রতিষ্ঠান বার্কলেস, এইচএসবিসি, ন্যাটওয়েস্ট, অ্যাকর্ড এবং লিডস বিল্ডিং সোসাইটি গত মাসের শেষের দিকে ইন্টারেস্ট রেট বাড়িয়েছে। এদিকে বাড়ি কেনার বর্ধিত খরচ স্বত্ত্বেও এই সপ্তাহে প্রকাশিত এস্টেট স্যাভিলসের একটি পূর্বাভাস বলছে, এই বছর প্রপার্টির দাম ২.৫ শতাংশ বাড়বে। অথচ গত বছরের নভেম্বরে বলা হয়েছিল প্রপার্টি প্রাইস ৩ শতাংশ কমবে।

Facebook Comments Box

Posted ১২:৪৬ অপরাহ্ণ | সোমবার, ১৩ মে ২০২৪

londonpratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

Editor : Naem Nizam