সোমবার ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বঙ্গবন্ধুর জুলিও কুরি পদক প্রাপ্তির ৫১ বছর পূর্তিতে সভা

নাজমুল সুমন   |   সোমবার, ০৩ জুন ২০২৪   |   প্রিন্ট   |   5 বার পঠিত

বঙ্গবন্ধুর জুলিও কুরি পদক প্রাপ্তির ৫১ বছর পূর্তিতে সভা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর “জুলিও কুরি” শান্তি পদক প্রাপ্তির ৫১ বছর উদযাপন উপলক্ষে যুক্তরাজ্য আওয়ামী লীগ ওয়েলস শাখা এক আলোচনা সভার আয়োজন করেছে। গত ২৯ মে ওয়েলস এর রাজধানী কাডিফ শহরে আয়োজিত এই সভা যুক্তরাজ্য আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য ও ওয়েলস আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ মকিস মনসুর এর সভাপতিত্বে এবং ওয়েলস আওয়ামী লীগের সাধারন সম্পাদক প্রাক্তন ছাত্রনেতা এম এ মালিকের পরিচালনায় অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন ওয়েলস আওয়ামী লীগের সহসভাপতি সাইফুল ইসলাম নজরুল, সহ সভাপতি এস এ রহমান মধু, ওয়েলস আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক গোলাম মর্তুজা, যুগ্ম সাধারন সম্পাদক আলহাজ্ব লিয়াকত আলী, সাংগঠনিক সম্পাদক মল্লিক মোসাদ্দেক আহমেদ, ওয়েলস আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আলহাজ আনকার মিয়া, ওয়েলস যুবলীগের সাবেক সভাপতি জয়নাল আহমদ শিবুল, জাস্টিস ফর জেনোসাইড ১৯৭১ ইন ইউকের ওয়েলসের কনভেনার আলহাজ্ব আসাদ মিয়া, ডেপুটি কনভেনার আলহাজ্ব লিলু মিয়া, ওয়েলস কৃষক লীগের সভাপতি শেখ মোহাম্মদ আনোয়ার, সাবেক যুবলীগ নেতা আব্দুল ওয়াহিদ বাবুল, জহির আলী, ওয়েলস বঙ্গবন্ধু পরিষদের সভাপতি আলহাজ্ব ছালিক মিয়া, সাধারন সম্পাদক সৈয়দ ইকবাল আহমেদ, ওয়েলস যুবলীগের সভাপতি ভিপি সেলিম আহমদ, সিনিয়র সহ সভাপতি আবুল কালাম মুমিন, সহ সভাপতি রকিবুর রহমান, সাধারণ সম্পাদক মফিকুল ইসলাম, ও যুগ্ম সাধারণ সম্পাদক এ বি রুনেল, ওয়েলস ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ বদরুল হক মনসুর, শেখ সুমন তরফদার, আব্দুল বারিক, আসাদ মিয়া, মোহাম্মদ ফয়ছল মনসুর, নজির আহমদ, কামাল আহমদ, নুরুল ইসলাম, সাইফুর রহমান, জয়নাল ইসলাম, জাহাঙ্গীর বকত, আতাউর রহমান, আব্দুল আজিজ এনাম আহমেদ, ফকরুল ইসলাম, ইকবাল আহমেদ ও সেবুল আলীসহ অন্য নেতৃবৃন্দ।

সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে ওয়েলস আওয়ামী লীগের সাধারন সম্পাদক এম.এ.মালিক বলেন, বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর অসামান্য অবদানের প্রথম আন্তর্জাতিক স্বীকৃতি হলো “জুলিও কুরি শান্তি পদক”, যা আমাদের জন্য অত্যন্ত সম্মানের।

সভাপতির বক্তব্যে মোহাম্মদ মকিস মনসুর বলেন, বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নেতৃত্বে, দীর্ঘ নয় মাস মুক্তি সংগ্রামের মাধ্যমে ১৯৭১ সালে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশের অভ্যুদয় ছিল পাকিস্তানি শাসকগোষ্ঠীর শোষণ, বঞ্চনা ও বৈষম্যের বিরুদ্ধে বিজয়। ফ্যাসিবাদবিরোধী, সাম্রা সাম্রাজ্যবাদবিরোধী ও শোষণের বিরুদ্ধে বঙ্গবন্ধুর সংগ্রামকে বিশ্ব মানবতার ইতিহাসে চির স্মরণীয় করে রাখার জন্য বিশ্ব শান্তি পরিষদ ১৯৭৩ সালের ২৩ মে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জুলিও কুরি শান্তি পদক প্রদান করে। এ সম্মান পাবার পর বঙ্গবন্ধু তাঁর বক্তৃতায় বলেছিলেন, “এ সম্মান কোন ব্যক্তি বিশেষের জন্য নয়। এ সম্মান বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে আত্মদানকারী শহীদদের, স্বাধীনতা সংগ্রামের বীর সেনানীদের। জুলিও কুরি শান্তি পদক সমগ্র বাঙালী জাতির।”

বঙ্গবন্ধুকে পদক পরিয়ে দেয়ার সময় বিশ্ব শান্তি পরিষদ এর মহাসচিব ঘোষণা করেন, “শেখ মুজিব শুধু বঙ্গবন্ধু নন, আজ থেকে তিনি বিশ্ববন্ধুও বটে।” শান্তির দূত বঙ্গবন্ধু “সকলের সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে বৈরিতা নয়” এবং সকল বিরোধের শান্তিপূর্ণ সমাধানকে তার পররাষ্ট্রনীতির মূলমন্ত্র হিসেবে গ্রহণ করেছিলেন।”

Facebook Comments Box

Posted ৪:০৮ অপরাহ্ণ | সোমবার, ০৩ জুন ২০২৪

londonpratidin.com |

Editor : Naem Nizam