সোমবার ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ফ্রান্সে উদীচী শিল্পী গোষ্ঠীর বর্ষবরণ

ফ্রান্স প্রতিনিধি   |   শুক্রবার, ২৪ মে ২০২৪   |   প্রিন্ট   |   2 বার পঠিত

ফ্রান্সে উদীচী শিল্পী গোষ্ঠীর বর্ষবরণ

বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে বাংলা নতুন বছরকে বরণ করেছে ‘উদীচী শিল্পীগোষ্ঠী, ফ্রান্স সংসদ’। মঙ্গল শোভাযাত্রা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, শিশু কিশোরদের গান, কবিতা, নৃত্য, পথ নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে উদীচী শিল্পী গোষ্ঠী ফ্রান্সের এবারে বর্ষবরণের আয়োজন হয়ে উঠেছিল আবহমান বাংলার এক প্রতিচ্ছবি।

হাজারো প্রবাসী বাংলাদেশীদের স্বতঃস্ফূর্ত উপস্থিতিতে বাংলা নববর্ষ ১৪৩১ কে বরণ করে নিতে ছিল নানা আয়োজন। সম্পূর্ণ দেশীয় আবহে মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। ছিল ফ্রান্সে বেড়ে উঠা নতুন প্রজন্মের শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা। উদীচী শিল্পী গোষ্ঠী ফ্রান্সের সভাপতি কিরনময় মন্ডলের সভাপতিত্বে এবং সম্পা বড়ুয়া ও সাইফুল ইসলামের প্রাণবন্ত উপস্থাপনায় নাটক, নৃত্য, সংগীত সহ সবকিছুতেই ফুটে উঠেছিল আবহমান বাংলা সংস্কৃতির চিরচেনা ঐতিহ্য। অনুষ্ঠানে ছিল বিদেশিদের প্রাণবন্ত উপস্থিতি। বাঙালিদের পাশাপাশি দেশীয় মুখরোচক খাবারের স্বাদ নিতে দেখা গেছে ভিনদেশীদেরকেও। বৈশাখী উৎসবকে কেন্দ্র করে বাঙ্গালী অধ্যুষিত এলাকা ‘লো পয়েন্ট ফোর্ট দো- অবারভিলিয়ের- উন্মুক্ত অডিটারিয়াম’ যেন পরিনত হয়েছিল আবহমান বাংলার চিরচেনা কোন এক প্রতিচ্ছবি।

ফ্রান্সের স্থানীয় সময় বিকাল ৩টায় মঙ্গল শোভাযাত্রা শেষ হলে শুরু হয় শিশু-কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা। বয়সভিত্তিক দুই বিভাগে শিশু-কিশোর এই প্রতিযোগিতায় অংশ নেয়। বাংলাদেশিদের সঙ্গে প্রতিযোগিতায় অংশ নেয় অন্যান্য জাতি-গোষ্ঠীর শিশু-কিশোররাও। সংগঠনের সভাপতি কিরনময় মন্ডল সূচনা বক্তব্য রাখেন। নিজস্ব ঐতিহ্য ও সংস্কৃতিচর্চা ধরে রাখতে দীর্ঘদিন ধরে এমন নানা উদ্যোগ নিয়ে কাজ করে যাচ্ছে উদীচী ফ্রান্স সংসদ। আয়োজনের শুরুতে ফ্রান্সে বেড়ে ওঠা শিশু-কিশোর সহ সবাই মিলে মঙ্গল শোভাযাত্রায় অংশ নেয়।

মঙ্গল শোভাযাত্রার ব্যাবস্থাপনায় ছিলেন মঞ্চ, সাজসজ্জা ও অভ্যর্থনা বিভাগের নির্বাহী সম্পাদক এলান খান চৌধুরী। আলোচনা পর্ব শেষে ছিল উদীচীর শিল্পীদের পরিবেশনা। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন শম্পা বড়ুয়া, সাইফুল ইসলাম, রোমানা আফরোজ। উৎসবকে ঘিরে বসেছিল বৈশাখী মেলা। মেলার বিভিন্ন স্টলে ছিল দেশীয় মুখরোচক সুস্বাদু খাবারের পাশাপাশি দেশীয় পোশাকের সমাহার।

Facebook Comments Box

Posted ৪:২০ অপরাহ্ণ | শুক্রবার, ২৪ মে ২০২৪

londonpratidin.com |

Editor : Naem Nizam