মঙ্গলবার ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে ইউরোপের আরও ৫ দেশ

অনলাইন ডেস্ক   |   শুক্রবার, ১০ মে ২০২৪   |   প্রিন্ট   |   2 বার পঠিত

ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে ইউরোপের আরও ৫ দেশ

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার পরিকল্পনা করেছে স্পেন ও আয়ারল্যান্ডসহ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-র বেশ কয়েকটি দেশ। বৃহস্পতিবার (৯ মে) এই পরিকল্পনার কথা জানিয়েছেন ইইউ-র পররাষ্ট্রনীতির প্রধান জোসেপ বোরেল। ২১ মে ফিলিস্তিনি রাষ্ট্রকে স্বীকৃতি দিতে পারে তারা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ফিলিস্তিনির পূর্ণ সদস্য হওয়ার জন্য শুক্রবার জাতিসংঘের এক প্রত্যাশিত ভোটের আগে ইইউ-র পররাষ্ট্রনীতির প্রধান জোসেপ বোরেল বলেন, ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার পরিকল্পনা করেছে স্পেন ও আয়ারল্যান্ডসহ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-র বেশ কয়েকটি দেশ।

স্থায়ী শান্তির জন্য দ্বি-রাষ্ট্রীয় সমাধানকে অপরিহার্য বলে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ মার্চ মাসে বলেছিলেন, স্লোভেনিয়া ও মাল্টার সঙ্গে স্পেন ও আয়ারল্যান্ড ইসরায়েলের পাশাপাশি ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি দিতে সম্মত হয়েছে।

২১ মে স্পেন, আয়ারল্যান্ড ও অন্যান্য ইইউ দেশগুলো ফিলিস্তিনি রাষ্ট্রকে স্বীকৃতি দেবে কিনা জিজ্ঞেস করলে বোরেল বলেন, হ্যাঁ। এছাড়া তিনি বলেন, বেলজিয়াম এবং অন্যান্য দেশও সম্ভবত স্বীকৃতি দিবে।

এর আগে তারিখ উল্লেখ না করে স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জোসে ম্যানুয়েল আলবারেস বলেছিলেন, ফিলিস্তিনি রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

হামাসকে নির্মূল করতে গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে যুদ্ধবিরতি ও ফিলিস্তিন-ইসরায়েল বিরোধের স্থায়ী সমাধানের জন্য আন্তর্জাতিক আহ্বান বেড়েছে।

ফিলিস্তিনির পূর্ণ সদস্য হওয়ার জন্য শুক্রবার জাতিসংঘের এক প্রত্যাশিত ভোট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আয়ারল্যান্ডের জাতীয় সংবাদমাধ্যম আরটিই জানিয়েছে, স্পেন, আয়ারল্যান্ড, স্লোভেনিয়া ও মাল্টা জাতিসংঘের ভোটের জন্য অপেক্ষা করছে। এছাড়া ২১ মে একটি যৌথ স্বীকৃতি বিবেচনা করেছে তারা।

এ বিষয়ে আরও জানতে চাইলে কোনও মন্তব্য করেননি স্পেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র। এছাড়া অন্যান্য দেশ কবে স্বীকৃতি দেবে এ বিষয়েও কিছু বলেননি তিনি।

স্লোভেনিয়ার প্রধানমন্ত্রী রবার্ট গোলব এই সপ্তাহের শুরুতে বলেছিলেন, জুনের মাঝামাঝি ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেবে তার দেশ।

উল্লেখ্য, ১৯৮৮ সাল থেকে জাতিসংঘের ১৯৩টি সদস্য রাষ্ট্রের মধ্যে ১৩৯টি ফিলিস্তিনি রাষ্ট্রকে স্বীকৃতি দিয়েছে।

এদিকে, ইসরায়েল বলছে, ফিলিস্তিনের স্বীকৃতির পরিকল্পনা একটি ‘সন্ত্রাসবাদের জন্য পুরস্কার হবে।

Facebook Comments Box

Posted ৭:০৭ অপরাহ্ণ | শুক্রবার, ১০ মে ২০২৪

londonpratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

Editor : Naem Nizam