সোমবার ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রীর সঙ্গে বিসিএ নেতৃবৃন্দের মতবিনিময়

আজিজুল আম্বিয়া, লন্ডন   |   মঙ্গলবার, ০৭ মে ২০২৪   |   প্রিন্ট   |   4 বার পঠিত

প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রীর সঙ্গে বিসিএ নেতৃবৃন্দের মতবিনিময়

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপির সঙ্গে বাংলাদেশ ক্যাটারার্স এসোসিয়েশন (বিসিএ) এক মতবিনিময় সভার আয়োজন করে। ৩০ এপ্রিল মঙ্গলবার বিসিএর লন্ডনের হ্যারো রোডস্থ কার্যালয়ে বিসিএ প্রেসিডেন্ট ওলী খান এমবিইর সভাপতিত্বে ও সেক্রেটারি জেনারেল মিঠু চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপির কাছে বিসিএর পক্ষ থেকে বিভিন্ন দাবি-দাওয়া ও বাংলাদেশে তাদের সম্ভাব্য বিনিয়োগ পরিকল্পনা তুলে ধরা হয়।

বিসিএ নেতৃবৃন্দ বিশেষ করে প্রবাসীদের বাংলাদেশ বিমানের স্বেচ্ছাচারিতা, দুর্নীতি ও কর্তব্যে অবহেলার বিভিন্ন মর্মস্পর্শী ঘটনা তুলে ধরেন। নেতৃবৃন্দ তাদের উদ্বেগ প্রকাশ করে উল্লেখ বলেন- সম্প্রতি বাংলাদেশ বিমানের অপেশাদারি আচরণে ব্রিটিশ-বাংলাদেশি নাগরিক সুয়াইবুর রহমান এর মৃত্যু প্রমাণ করে সংস্থার দায়িত্বশীল কর্মকর্তাদের ঔদ্ধত্বপূর্ণ আচরণ ও গাফিলতি দিন দিন চরমে পৌঁছেছে।

মতবিনিময় সভায় বিসিএ ব্রিটেনে বাংলাদেশি সবজি ও মৌসুমি ফসলের প্রচুর চাহিদার তথ্য তুলে ধরে বলেন, ব্রিটেনের বর্তমান বাজারে বাংলাদেশি ভেজিটেবল এন্ড প্রুডস একটি বড় ব্যবসায়িক জায়গা করে নিতে পারে। কিন্তু দুঃখজনক হলেও সত্য, বাংলাদেশের আমলাতান্ত্রিক জটিলতার কারণে ব্রিটিশ-বাংলাদেশি ব্যবসায়ীরা দীর্ঘসূত্রতার কবলে পড়ে অনেকে আমদানি ব্যবসায় যুক্ত হতে পারছেন না। আবার যারা ব্যবসা করছেন তারাও বিভিন্ন আমলাতান্ত্রিক জটিলতায় আটকে ব্রিটেনের বাজারের সম্ভাবনাকে কাজে লাগাতে পারছেন না। এ বিষয়েও বিসিএ নেতৃবৃন্দ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রীর আন্তরিক সহযোগিতা কামনা করেছেন। মতবিনিময় সভায় বলা হয়- বিসিএ সিলেটে একটি ক্যাটারিং ট্রেনিং সেন্টার প্রতিষ্ঠার উদ্যোগ নিচ্ছে। এই উদ্যোগটি বাস্তবায়ন হলে- অনেক শিক্ষার্থী ও বেকারদের দেশে-বিদেশে কারিশিল্পের বিভিন্ন শাখার জন্য দক্ষ শ্রমশক্তি তৈরি করতে পারবে। যা থেকে উপকৃত হবে ব্রিটেনের বাংলাদেশি কারি ইন্ড্রাস্টি।

প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপি বিসিএর নেতৃবৃন্দের উপস্থাপিত দাবি-দাওয়া শুনে বলেন, ব্রিটেনের প্রবাসীদের অবদান বাংলাদেশের ইতিহাসে উজ্জ্বল হয়ে আছে। মহান মুক্তিযুদ্ধে ক‚টনৈতিক সহায়তা ও তহবিল সংগ্রহ, বাংলাদেশে বিনিয়োগ, চ্যারিটি প্রতিষ্ঠানগুলোর মানবিক ও সামাজিক উন্নয়নমূলক কার্যক্রম, সর্বোপরি ব্রিটেন-বাংলাদেশের মানুষের ঐতিহ্য ও সাংস্কৃতিক মেলবন্ধন দুদেশের ক‚টনৈতিক সম্পর্কও সুগভীর করেছে। যুক্তরাজ্যবাসী প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপি দাবি-দাওয়াগুলো সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে অবহিতকরণ এবং সংসদে দাবি আদায়ে সোচ্চার থাকার প্রতিশ্রুতি ব্যক্ত করে বলেন, আমি আপনাদেরই প্রতিনিধি। এছাড়াও সিলেটে বিসিএ কর্তৃক একটি ক্যাটারিং ট্রেনিং সেন্টার প্রতিষ্ঠাসহ যে কোনো বিনিয়োগে তার সর্বাত্মক সহযোগিতা থাকবে বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

বিসিএ প্রেসিডেন্ট ওলী খান এমবিই বলেন, প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপি প্রবাসীদের নানাবিদ সমস্যা ও সম্ভাবনা নিয়ে দীর্ঘদিন থেকে যুক্তরাজ্যে আন্দোলন সংগ্রামের নেতৃত্ব দিয়েছেন। বিশেষ করে যুক্তরাজ্য প্রবাসীদের সমস্যাগুলো তার জানা। আমাদের বিশ্বাস জাতীয় সংসদে ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রবাসীদের দাবি-দাওয়া আদায়েও তিনি প্রবাসীদের অভিভাবক হয়ে কাজ করবেন। প্রেসিডেন্ট ওলী খান বলেন, বিসিএ প্রবাসীদের কল্যাণে সবসময় একযোগে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ। বিসিএ সেক্রেটারি জেনারেল মিঠু চৌধুরী বলেন, আমরা মনে করি প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপি যুক্তরাজ্য প্রবাসীদের দাবি-দাওয়া আদায়ে অন্য যে কোনো সময়ের চেয়ে কার্যকরি ভ‚মিকা রাখবেন। তিনি দীর্ঘ রাজনৈতিক ও সাংগঠনিক দক্ষতায় অতীতে যুক্তরাজ্য ও বাংলাদেশে অনেক যুগান্তকারী ভূমিকা রেখেছেন। আশা রাখি, তার নেতৃত্বে প্রবাসীরা অচিরেই বাংলাদেশে একটি ব্যবসাবান্ধব পরিবেশ-সহযোগিতা পাবেন।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন বিসিএর চিফ ট্রেজারার টিপু রহমান, সাবেক প্রেসিডেন্ট এম এ মুনীম ওবিই, কামাল ইয়াকুব, ওরগানাইজিং সেক্রেটারি ফরহাদ হোসেন টিপু, প্রেস অ্যান্ড পাবলিকেশন সেক্রেটারি নাজ ইসলাম, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সৈয়দ হাসান ও আব্দুল করিম নাজিম, ডেপুটি সেক্রেটারি নাসির উদ্দিন, এনইসি মেম্বার এম কে জামান জুয়েল, যুক্তরাজ্য আওয়ামী লীগের ভাইস প্রেসিডেন্ট জালাল উদ্দিন ও সাংগঠনিক সম্পাদক আহাদ চৌধুরী। বক্তারা যুক্তরাজ্যের প্রবীণ রাজনীতিবিদ ও সংগঠক শফিকুর রহমান চৌধুরী এমপিকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে বলেন, আজকের প্রতিমন্ত্রীর নেতৃত্বে যুক্তরাজ্য প্রবাসীরা তাদের নায্য দাবি আদায়ে আন্দোলন সংগ্রাম করে সফল হয়েছেন। বাংলাদেশ বিমানের দুর্নীতি ও প্রবাসীদের নিয়ে স্বেচ্ছাচারিতা, প্রবাসীদের বিনিয়োগে আমলাতান্ত্রিক জটিলতা, জায়গা দখল, হয়রানি ইত্যাদি সম্পর্কে তিনি অবগত। আমাদের বিশ্বাস তিনি তার অতীত অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে প্রবাসীদের সমস্যা সমাধান করবেন। অনুষ্ঠানে প্রধান অতিথিকে সম্মাননা ক্রেস্ট তুলে দেন মেম্বারশিপ সেক্রেটারি ইয়ামীম দিদার, ভাইস প্রেসিডেন্ট শামসুল ইসলাম শাহীন ও সেলু মিয়া। সংগঠনের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানান আব্দুস সুফান, আনসার মিয়া ও জিলাল মিয়া।

Facebook Comments Box

Posted ৬:১০ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৭ মে ২০২৪

londonpratidin.com |

Editor : Naem Nizam