সোমবার ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

দোষী সাব্যস্ত হওয়ার পর বিপুল সম্পদ হারালেন ট্রাম্প

অনলাইন ডেস্ক   |   রবিবার, ০২ জুন ২০২৪   |   প্রিন্ট   |   6 বার পঠিত

দোষী সাব্যস্ত হওয়ার পর বিপুল সম্পদ হারালেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম সাবেক প্রেসিডেন্ট হিসেবে ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তার সাজা হলে নির্বাচনের ওপর প্রভাব পড়তে পারে বলে জানিয়েছেন বিশ্লেষকরা।

এদিকে তার নির্বাচনি ক্যাম্পেইনের পক্ষ থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ৫ কোটি ডলারের বেশি তহবিল জোগাড় করা হয়েছে। অন্যদিকে, নিউ ইয়র্কের আদালতে এক মামলায় দোষী সাব্যস্ত হওয়ার ঠিক আগে এক দিনেই বিপুল অর্থমূল্যের সম্পদ হারিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

২০১৬ সালের নির্বাচনের আগে পর্নো তারকাকে মুখ বন্ধ রাখতে টাকা দেওয়ার ঘটনা ধামাচাপা দিতে নথিপত্রে তথ্য গোপন করার অভিযোগে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করেছেন নিউ ইয়র্কের একটি আদালত। ১২ সদস্যের জুরিদল সাবেক এই প্রেসিডেন্টের বিরুদ্ধে আনা ৩৪টি অভিযোগেই তাকে দোষী সাব্যস্ত করেছেন। রায়ের সময় ট্রাম্প আদালতেই উপস্থিত ছিলেন। এখন প্রশ্ন উঠেছে, কিছুদিন পর প্রেসিডেন্ট হিসেবে ফের প্রতিদ্বন্দ্বিতা করতে যাওয়া ট্রাম্পের ভাগ্যে কী রয়েছে। ট্রাম্পের এই দোষী সাব্যস্ত হওয়ার রায় নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করতে পারে।

চলতি বছরের শুরুর দিকে ব্লুমবার্গ এবং মর্নিং কনসাল্টের একটি জরিপে দেখা যায়, মূল দোদুল্যমান স্টেটের ৫৩ ভাগ ভোটার ট্রাম্প দোষী সাব্যস্ত হলে তাকে ভোট না দিতে পারে। চলতি মাসে কুইনিপিয়াক বিশ্ববিদ্যালয়ের আরেকটি জরিপে দেখা যায়, দোষী সাব্যস্ত হলে ট্রাম্পের পক্ষের ছয় ভাগ ভোটারেরও তাকে ভোট দেওয়ার সম্ভাবনা কম। এই ধরনের প্রভাব নির্বাচনকে আরো কঠোর প্রতিদ্বন্দ্বিতার দিকে নিয়ে যাবে।

ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ, ২০০৬ সালে পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসের সঙ্গে যৌন সম্পর্কে জড়িয়েছিলেন তিনি। ঐ সময় বর্তমান স্ত্রী মেলানিয়ার সঙ্গে বিবাহবন্ধনে ছিলেন ট্রাম্প। যাতে তাদের এই সম্পর্ক ফাঁস না হয়ে যায়, সেজন্য ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে ঐ পর্নো তারকাকে মুখ বন্ধ রাখতে মোটা অঙ্কের ঘুষ দিয়েছিলেন তিনি। এছাড়া ঐ অর্থ দেওয়ার বিষয়টি ধামাচাপা দিতে ট্রাম্প তার ব্যাবসায়িক নথিপত্রেও জালিয়াতির আশ্রয় নিয়েছিলেন বলে অভিযোগ আছে। ট্রাম্প অবশ্য এই পর্নো তারকার সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনের কথা অস্বীকার করেছেন।

হারিয়েছেন বিপুল সম্পদ: রায়ের এক দিনেই বিপুল অর্থমূল্যের সম্পদ হারিয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার তার গণমাধ্যম কোম্পানির শেয়ারের দাম কমে যাওয়ার কারণে তিনি এই সম্পদ হারান। তবে ডোনাল্ড ট্রাম্প সম্পদ হারিয়েছেন মূলত কাগজে কলমে। ব্রিটেনের দ্য গার্ডিয়ান জানিয়েছে, ট্রাম্প মিডিয়া অ্যান্ড টেকনোলজি গ্রুপের শেয়ারের দাম কমে গেছে ৫ দশমিক ৩ শতাংশ। এই কোম্পানিতে যেহেতু সাবেক প্রেসিডেন্টের সবচেয়ে বেশি শেয়ার রয়েছে, তাই তার ক্ষতি হয়েছে ব্যাপক। শেয়ার বাজারে যখন লেনদেন শেষ হয়, তখন ঐ কোম্পানিতে ট্রাম্পের শেয়ারের মূল্য দাঁড়ায় ৫৬০ কোটি ডলার। ঠিক এক দিন আগে ঐ শেয়ারের দাম ছিল প্রায় ৬০০ কোটি ডলার। অর্থাত্ এক দিনেই মূল্যমান কমেছে প্রায় ৪০ কোটি ডলার।

Facebook Comments Box

Posted ১২:১০ অপরাহ্ণ | রবিবার, ০২ জুন ২০২৪

londonpratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

Editor : Naem Nizam