মঙ্গলবার ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

জাম্পিং মাকড়সার আবির্ভাব ঘটেছে ব্রিটেনে

যুক্তরাজ্য অফিস   |   মঙ্গলবার, ০৭ মে ২০২৪   |   প্রিন্ট   |   2 বার পঠিত

জাম্পিং মাকড়সার আবির্ভাব ঘটেছে ব্রিটেনে

জলবায়ু পরিবর্তনসহ আরও নানা কারণে যুক্তরাজ্যে এখন নানান ধরনের পতঙ্গের আগমন ঘটছে। এবার জানা গেল নতুন একটি জাম্পিং মাকড়সার কথা, যা আগে কখনো দেখা যায়নি। যুক্তরাজ্যের কর্নওয়ালে এই মাকড়সার সন্ধান পাওয়া গেছে। ভয়ংকর এই মাকড়সার আক্রমণ সম্পর্কে অন্যান্য এলাকায় সতর্কতা জারি করা হয়েছে।

বিদেশি প্রজাতির এই মাকড়সা অ্যানাসাইটিস মাইলসি নামে পরিচিত। এরা শিকারের শরীরে পড়ার সময় বা বিপদ থেকে বাঁচতে লাফ দিতে পারে। তাই এদের জাম্পিং স্পাইডার বলে। এই মাকড়সাগুলোকে ক্যারিবিয়ান অঞ্চলে দেখা যায়। ধারণা করা হচ্ছে, আমদানি করা গাছপালার মাধ্যমে এগুলো যুক্তরাজ্যে এসেছে।

কর্নওয়ালের ইউনিভার্সিটি অফ এক্সেটারের পেনরিন ক্যাম্পাসে গত বছর বায়োব্লিটজ প্রকৃতি জরিপের অংশ হিসাবে বেশ কয়েকটি ছোট জাম্পিং মাকড়সাসহ আরও ৫০০টি অন্যান্য প্রজাতির সন্ধান পাওয়া গেছে। কীটপতঙ্গ বিশেষজ্ঞদের ধারণা এই মাকড়সা শুধু নির্দিষ্ট এলাকায় সীমাবদ্ধ থাকার সম্ভাবনা কম। তবে ম্যানচেস্টার মিউজিয়ামের জাম্পিং স্পাইডার বিশেষজ্ঞ দিমিত্রি লোগুনভ জানিয়েছেন, এখন পর্যন্ত এই প্রজাতিটি কেবল কর্নওয়ালে দেখা গেছে এবং বিশ্বের অন্য কোথাও নেই।

ইউনিভার্সিটি অব এক্সেটারের কনজারভেশন বায়োলজি অ্যান্ড ইকোলজির স্টুডেন্ট ফিনলে হাচিনসন বলেন, গবেষণা চালিয়ে এই প্রজাতির মাকড়সার ক্যারিবিয়ান উৎপত্তি সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে। ব্রিটেনের উষ্ণ জলবায়ু এবং অত্যধিক ইন্টারন্যাশনাল ট্রেডের জন্য গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে আরও অনেক প্রজাতি পাওয়া যেতে পারে বলে জানিয়েছেন ব্রিটিশ অ্যারাকনোলজিকাল সোসাইটির কনজারভেশন কর্মকর্তা ডা. হেলেন স্মিথ। তিনি বলেন, এই মাকড়সার আসা বন্ধ করা সম্ভব নয়। জলবায়ুর উষ্ণতা বৃদ্ধির সঙ্গে এগুলোর আসা জড়িত।

জানা গেছে, কর্নওয়াল এবং ডেভনের কোস্টাল সিটিগুলো তাদের পোর্ট এবং মাইল্ড ক্লাইমেটের কারণে নতুন এই মাকড়সার হটস্পট হয়ে গেছে। তবে আক্রমণাত্মক এসব মাকড়সা শিকার করা এবং থাকার জায়গার জন্য ব্রিটেনের লোকাল প্রজাতির মাকড়সাগুলোর বাধার মুখে পড়েছে।

Facebook Comments Box

Posted ৬:০১ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৭ মে ২০২৪

londonpratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

Editor : Naem Nizam