সোমবার ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

গাড়ি চালানোর ভুলে পাঁচ হাজার পাউন্ড জরিমানা!

যুক্তরাজ্য অফিস   |   সোমবার, ১৩ মে ২০২৪   |   প্রিন্ট   |   3 বার পঠিত

গাড়ি চালানোর ভুলে পাঁচ হাজার পাউন্ড জরিমানা!

যুক্তরাজ্যে বিভিন্ন সময়ে প্রয়োজন অনুযায়ী ড্রাইভিং রুলস পরিবর্তন হয়ে থাকে। বর্তমানে ব্রিটেনের তাপমাত্রা বেড়ে যাচ্ছে। ইতোমধ্যে এই উইকেন্ডে তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। সামারে ড্রাইভারদের ড্রাইভিং নিয়মের ব্যাপারে সতর্ক করা বলা হয়েছে, ড্রাইভারদের একটি মাত্র ভুলের কারণে ৫ হাজার পাউন্ড পর্যন্ত জরিমানা পরিশোধ করা লাগতে পারে। আর এটি হলো ফ্লিপ ফ্লপ, স্যান্ডেল পরে কিংবা খালি পায়ে গাড়ি চালানো।

সঠিকভাবে জুতা এবং পোশাক না পরা হাইওয়ে কোডের ৯৭ বিধি লঙ্ঘন হিসেবে গণ্য করা হয়। খালি পায়ে বা ফ্লিপ-ফ্লপের মতো অনুপযুক্ত জুতা পরে গাড়ি চালানোর বিষয়ে কোনো নির্দিষ্ট আইন নেই। তবে এমন কোনো জিনিস পরা যাবে না যা একজন ড্রাইভারের গাড়ি চালানোর দক্ষতাকে কমিয়ে দেয়। তাই কেউ এমন কোনো কিছু পরে গাড়ি ড্রাইভ করলে তাকে অন-দ্য-স্পট ১০০ পাউন্ড জরিমানা এবং তার ড্রাইভিং লাইসেন্সে তিনটি পেনাল্টি পয়েন্ট যুক্ত করা হবে। তবে এই ঘটনা আদালতে নেওয়া হলে জরিমানা হিসেবে ৯টি পেনাল্টি পয়েন্ট এবং গাড়ি চালানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞাও দেওয়া হতে পারে।

এছাড়া ৫ হাজার পাউন্ডেরও বেশি জরিমানা করা হতে পারে। ইন্স্যুরেন্স ফার্ম ইঞ্জিনিয়ার সেলিম কাভানাগ গাড়ি চালানোর সময় এই ধরনের জুতা পরার বিপদ সম্পর্কে তার উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেন, ফ্লিপ ফ্লপ টাইপের জুতা পা থেকে স্লিপ করে। এসব পরে আপনার পা ভিজে গেলে ড্রাইভিং পারফরম্যান্স কমে যায়। এমনকি ফ্লিপ ফ্লপ পরে সহজে গাড়ি ব্রেক করাও যায় না। তাই এগুলো আপনার ড্রাইভিংকে বিপজ্জনক ঝুঁকির মধ্যে ফেলে দেয়। শুধু আপনি নন; ঝুঁকিতে পড়ে রাস্তায় থাকা অন্যরাও।

এদিকে রয়েল অটোমোবাইল ক্লাব জুতা পরার ক্ষেত্রে কিছু পরামর্শ দিয়েছে। এগুলো হলো- জুতার সোল ১০ মিমির বেশি না হওয়া, সোল খুব বেশি পাতলা বা নরম না হওয়া, খুব ভারী জুতা না পরা, জুতায় পর্যাপ্ত গ্রিপ না থাকা, জুতা বেশি সরু না হওয়া প্রভৃতি।

Facebook Comments Box

Posted ৩:৪৪ অপরাহ্ণ | সোমবার, ১৩ মে ২০২৪

londonpratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

Editor : Naem Nizam