সোমবার ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ইইউ সেটেলমেন্টের জন্য হোম অফিসের ইউটার্ন

যুক্তরাজ্য অফিস   |   সোমবার, ১৩ মে ২০২৪   |   প্রিন্ট   |   2 বার পঠিত

ইইউ সেটেলমেন্টের জন্য হোম অফিসের ইউটার্ন

ব্রেক্সিটের আগে ইইউভুক্ত দেশগুলোর বিপুল সংখ্যক নাগরিক যুক্তরাজ্যে বাস করতেন। ব্রেক্সিট কার্যকর হওয়ার পরে অনেকের জন্য যুক্তরাজ্যে থাকা কঠিন হয়ে পড়ে। শেষ পর্যন্ত ইইউ নাগরিকদের যুক্তরাজ্যে থাকার আবেদন করার জন্য ইইউ সেটেলমেন্ট স্ট্যাটাস নামের একটি স্কিম চালু করা হয়।

তবে ইইউ সেটেলমেন্ট স্ট্যাটাসের আবেদন নিয়ে ইইউভুক্ত অনেক দেশের নাগরিক যুক্তরাজ্যে থাকার অধিকার থেকে বঞ্চিত হয়েছে। ইতালীয় এক নারীও হোম অফিস কর্তৃক নির্বাসনের সিদ্ধান্ত পায়। তবে তারা হোম অফিসের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করে জিতেছেন। ফলে বাধ্য হয়ে হোম অফিস তার সিদ্ধান্তে ইউটার্ন নিয়েছে। তাই পরিবারের সাথে এই নারীর যুক্তরাজ্যে থাকতে আর কোনো আইনগত বাধা নেই।

জানা গেছে, ২০২০ সালে ইইউ সেটেলমেন্ট স্ট্যাটাসের আওতায় যুক্তরাজ্যে থাকার আবেদন করেন মালওয়াত্তেগে পেইরিস নামের এক ইতালীয় নারী। তার হাজবেন্ড সুমিত কোডাগোদা রানাসিংহেও একজন ইতালীয় নাগরিক। ২০২০ সালে আবেদন করলেও প্যান্ডামিকের কারণে তাদের আবেদন বিলম্ব হয়। ২০২২ সালের এপ্রিলে তাদের আবেদন খারিজ করে দেয় হোম অফিস। এতে দশ বছরের ছেলেকে যুক্তরাজ্যে রেখে ইতালিতে নির্বাসনের যাওয়ার হুমকিতে পড়েন পেইরিস।

হোম অফিস জানায়, মিসেস পেইরিস তার ফ্যামিলি রিলেশনশিপের বিষয়ে যথেষ্ট প্রমাণ দেখাতে পারেনি। তাই তার সেটেলমেন্ট আবেদন বাতিল করা হয়েছে। শেষ পর্যন্ত পেইরিস আদালতের দ্বারস্থ হন। শুনানি শেষে আদালত জানান, মিসেস পেইরিস আইনগত অধিকার নিয়ে যুক্তরাজ্যে থাকতে পারবেন। আদালতের রায়ের পর হোম অফিস তাদের সিদ্ধান্ত পরিবর্তন করে। হোম অফিসের সিদ্ধান্তের ইউ টার্ন সিদ্ধান্তের চিঠি পাওয়ার পর উচ্ছ্বাস প্রকাশ করেছেন পেইরিস।

Facebook Comments Box

Posted ৩:২১ অপরাহ্ণ | সোমবার, ১৩ মে ২০২৪

londonpratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

Editor : Naem Nizam