সোমবার ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ইইউভুক্ত দেশে এন্ট্রি-এক্সিটে নতুন নিয়ম চালু হচ্ছে

যুক্তরাজ্য অফিস   |   সোমবার, ১৩ মে ২০২৪   |   প্রিন্ট   |   11 বার পঠিত

ইইউভুক্ত দেশে এন্ট্রি-এক্সিটে নতুন নিয়ম চালু হচ্ছে

ব্রেক্সিটের পর এই প্রথম ইইউভুক্ত দেশগুলোতে প্রবেশ করা কিংবা বের হওয়ার ক্ষেত্রে নতুন নিয়ম চালু হতে যাচ্ছে। ইইউ এন্ট্রি-এক্সিট সিস্টেম (ইইএস) এই বছরের অক্টোবর থেকে চালু হতে যাচ্ছে। এতে পাসপোর্টের স্ট্যাম্পিং সিস্টেম নতুন এই সিস্টেম দ্বারা রিপ্লেস করা হবে।

ধারণা করা হচ্ছে, নতুন সিস্টেম চালুর ফলে ইইউতে প্রবেশের ক্ষেত্রে ব্রিটিশ নাগরিক এবং ইইউ নাগরিকদের আরও দীর্ঘ লাইনের সম্মুখীন হতে হবে। এর আগে কয়েক দফা পেছানোর পর এ বছর এই সিস্টেম পুরোপুরি চালু হতে যাচ্ছে। নতুন সিস্টেমে প্রতিটি যাত্রীর নাম, বায়োমেট্রিক ডেটা এবং প্রবেশ ও প্রস্থানের লোকেশন প্রভৃতি চেক করা হবে। এছাড়া ইউরোপে যাওয়া ব্রিটিশদের ট্রাভেলের আগে আঙুলের ছাপ এবং ফেসিয়াল বায়োমেট্রিক্স জমা দিতে হবে।

ইন্ডিপেনডেন্ট জানিয়েছে, আগামী ৬ অক্টোবর অবশেষে নতুন নিয়ম চালু হতে যাচ্ছে। আগামী আগস্টের মধ্যে ইইউভুক্ত দেশগুলোকে এই নতুন সিস্টেমের প্রস্তুতির বিষয়টি নিশ্চিত করতে হবে। তবে কিছু দেশ ইইউ বর্ডারে দীর্ঘ লাইনের ব্যাপারে উদ্বেগ জানিয়েছে। স্লোভেনিয়া সরকার বলছে, তাদের টেস্ট রান অনুযায়ী নতুন সিস্টেমের ফলে ট্রাভেলারদের চারগুণ পর্যন্ত বেশি সময় বর্ডারে অপেক্ষা করতে হবে।

অন্যদিকে অস্ট্রিয়া জানিয়েছে, এই সিস্টেমের ফলে বর্তমানের তুলনায় বর্ডার চেকে দ্বিগুণ বেশি সময় লাগবে। বিভিন্ন এয়ারপোর্টের কর্মী ছাড়াও অন্যান্য বর্ডার কর্মীরা উদ্বেগ প্রকাশ করেছে। ডোভারের বন্দর প্রধানরা পূর্বে সতর্ক করে জানিয়েছে, নতুন সিস্টেমের ফলে চেকআপ টাইম ৪৫ সেকেন্ড থেকে ১০ মিনিট পর্যন্ত বাড়রে পারে। এদিকে, ইউরোটানেল বলেছে প্রতিটি গাড়িকে ট্রেনে উঠাতে আগের চেয়ে ছয় মিনিট বেশি সময় লাগবে। এদিকে লং টাইম ওয়েটিং নিয়ে এমন আশংকার মধ্যে ফরাসী কর্মকর্তারা প্যারিস অলিম্পিক শেষ হওয়া পর্যন্ত এন্ট্রি এক্সিট সিস্টেম বাস্তবায়ন না করার অনুরোধ জানিয়েছে। তবে ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছে, নতুন সিস্টেম বাস্তবায়ন করলে ট্রাভেলারদের প্রসেসিং টাইম কমে যাবে।

জানা গেছে, এই সিস্টেমটি চালু হলে ইইউ তাদের নতুন ইটিআইএএস স্কিম বাস্তবায়ন করবে। এই স্কিমের জন্য যুক্তরাজ্য সহ ৬০ টিরও বেশি দেশের পর্যটকদের এক্সিটের কমপক্ষে ৯৬ ঘন্টা আগে অনলাইনে ভিসা ছাড়ের জন্য আবেদন করতে হবে। আর এজন্য প্রতিজনের ৬ পাউন্ড খরচ হবে।

Facebook Comments Box

Posted ১১:৩০ পূর্বাহ্ণ | সোমবার, ১৩ মে ২০২৪

londonpratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

Editor : Naem Nizam